২২ ডিসেম্বর ২০২৩, বুটেক্সের ত্রয়োদশ বিশ্ববিদ্যালয় দিবস

২২ ডিসেম্বর ২০২৩, বুটেক্সের ত্রয়োদশ বিশ্ববিদ্যালয় দিবস

সানজানা শওকত মম, বুটেক্স প্রতিনিধি

বাংলাদেশের পাশাপাশি বিশ্বের উন্নত টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং শিক্ষার ক্রমবর্ধমান চাহিদা পূরণের জন্য প্রতিষ্ঠিত হয় বাংলাদেশ ইউনিভার্সিটি অফ টেক্সটাইল (বুটেক্স)। এটি বাংলাদেশের একমাত্র পাবলিক টেক্সটাইল বিশ্ববিদ্যালয়। আজ ২০২৩ সালের ২২শে ডিসেম্বর বুটেক্সের ত্রয়োদশ বিশ্ববিদ্যালয় দিবস।

১৯২১ সালে ব্রিটিশ উপনিবেশিক শাসনামলে ‌ঢাকার নারিন্দায় কারিগরি স্তরের পাঠ্যক্রমের মাধ্যমে প্রতিষ্ঠিত হয়েছিল একটি তাঁত স্কুল। এই শিক্ষা প্রতিষ্ঠানটি পরবর্তীতে ২০১০ সালের ২২ ডিসেম্বর বাংলাদেশ ইউনিভার্সিটি অফ টেক্সটাইল (বুটেক্স) নামধারণের মাধ্যমে প্রতিষ্ঠিত হয় এবং আনুষ্ঠানিকভাবে শুরু হয় বুটেক্সের পথ চলা।

ইস্টবেঙ্গল টেক্সটাইল ইনস্টিটিউট, পূর্ব পাকিস্তান টেক্সটাইল ইনস্টিটিউট, কলেজ অফ টেক্সটাইল টেকনোলজি সহ নানা নামধারণের পর কালের পরিক্রমায় আজ এটি বাংলাদেশ ইউনিভার্সিটি অফ টেক্সটাইল (বুটেক্স) নামে সুপরিচিত।

প্রতিবছরের মতো এ বছরও জাঁকজমকপূর্ণভাবে উদযাপিত হবে আজকের এই দিনটি। পর্যায়ক্রমে আনন্দ শোভাযাত্রা, পায়রা উড়ানো ও কেক কাটা, কালার ফেস্ট, স্মৃতিচারণ অনুষ্ঠান, মধ্যাহ্নভোজন এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে পালিত হবে আজকের এই বিশেষ দিনটি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *