হাইকোর্ট : মাসুদ রানার স্বত্ব আবদুল হাকিমের

সেবা প্রকাশনীর ‘মাসুদ রানা’ সিরিজের ২৬০টি এবং ‘কুয়াশা’ সিরিজের ৫০টি বইয়ের লেখক হিসেবে মালিকানা স্বত্ব শেখ আবদুল হাকিমকে দেওয়া কপিরাইট অফিসের সিদ্ধান্ত বহাল রেখে রায় দিয়েছেন হাইকোর্টে।

 

বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ সোমবার এ রায় দেন।

 

আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন ব্যারিস্টার এ বি এম হামিদুল মিসবাহ। কপিরাইট অফিসের পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান ও ইফতাবুল কামাল অয়ন। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল নাসিম ইসলাম রাজু।

 

এর আগে আবদুল হাকিম ‘মাসুদ রানা’ সিরিজের ২৬০টি এবং ‘কুয়াশা’ সিরিজের ৫০টি বইয়ের লেখক হিসেবে স্বত্ব বা মালিকানা দাবি করে সেবা প্রকাশনীর স্বত্বাধিকারী কাজী আনোয়ার হোসেনের বিরুদ্ধে কপিরাইট অফিসে অভিযোগ দাখিল করেন।

 

সেই অভিযোগ আমলে নিয়ে উভয়পক্ষের উপস্থিতিতে এ বিষয়ে তিন দফায় শুনানি হয়। সেই সাথে বিষয়টির গুরুত্ব বিবেচনা করে সন্তোষজনক ও সুষ্ঠু সমাধানের উদ্দেশ্যে দেশের প্রথিতযশা কয়েকজন লেখক ও প্রকাশক এবং সেবা প্রকাশনীর সাবেক ব্যবস্থাপকের লিখিত মতামত চাওয়া হয়।

 

পরে এ বিষয়ে মতামত দেন লেখক বুলবুল চৌধুরী ও শওকত হোসেন, শিল্পী হাসেম খান এবং সেবা প্রকাশনীর ব্যবস্থাপক ইসরাইল হোসেন খান। পরবর্তীতে আবদুল হাকিমের পক্ষে আদেশ দেয় কপিরাইট অফিস।

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *