সমাবেশ-মিছিল ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ-

চার দফা বাস্তবায়ন ও পদ-পদবী নিয়ে আইইবি’র ষড়যন্ত্রের প্রতিবাদে
রংপুরে ডিপ্লোমা প্রকৌশলী ছাত্র শিক্ষকদের বিভাগীয় সমাবেশ-মিছিল ও প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ

পেশা ও কারিকুলামগত বিরাজমান সমস্যা নিরসনে ঘোষিত চার দফা বা¯Íবায়নের দাবি ও পেশাগত পদ-পদবী নিয়ে আইইবি’র ষড়যন্ত্রের প্রতিবাদে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদের উদ্যোগে রংপুরে ডিপ্লোমা প্রকৌশলী পেশাজীবী ও ছাত্র শিক্ষকদের বিভাগীয় প্রতিবাদ সমাবেশ, মিছিল অনুষ্ঠিত হয়।

গত বৃহস্পতিবার রংপুর টাউন হলে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদ রংপুর জেলা শাখার আহŸায়ক মোঃ সাইফুর রহমান এর সভাপতিত্বে ও আইডিইবি, রংপুর জেলা নির্বাহী কমিটির সাধারণ সম্পাদক, প্রকৌশলী মোঃ আব্দুল ওয়ালী’র সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) এর কেন্দ্রীয় সভাপতি প্রকৌশলী এ কে এম এ হামিদ। সমাবেশে স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র-শিÿক-পেশাজীবি সংগ্রাম পরিষদ রংপুরের সদস্য সচিব প্রকৌশলী মোঃ ফাইজুল ইসলাম রাজু।
প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় আহবায়ক প্রকৌশলী মোঃ ফজলুর রহমান খান। বিশেষ অতিথির বক্তব্য রাখেন আইডিইবি’র কেন্দ্রীয় উপদেষ্টা প্রকৌশলী মোঃ আকতারুল করিম প্রামানিক, আইডিইবি, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সহ-সভাপতি (রংপুর অঞ্চল) প্রকৌশলী মোঃ মাহবুবার রহমান, বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র-শিÿক-পেশাজীবি সংগ্রাম পরিষদ কেন্দ্রীয় নির্বাহী কমিটির যুগ্ম-আহবায়ক প্রকৌশলী মোঃ গিয়াস উদ্দীন, সড়ক ও জনপথ ডিপ্লোমা প্রকৌশলী সমিতি কেন্দ্রীয় নির্বাহী কমিটির সভাপতি প্রকৌশলী সৈয়দ মুন্তাসির হাফিজ, বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র-শিÿক-পেশাজীবি সংগ্রাম পরিষদ, কেনিপ যুগ্ম-সদস্য সচিব ও শিÿা প্রকৌশল ডিপ্লোমা প্রকৌশলী সমিতি, কেনিপ সাধারণ সম্পাদক প্রকৌশলী মোঃ জাফর আলী সিকদার, আইডিইবি, কেন্দ্রীয় নির্বাহী কমিটির কার্য-নির্বাহী সদস্য প্রকৌশলী মোহাম্মদ দ¯Íগীর, ভোকেশনাল শিÿক সমিতি কেন্দ্রীয় নির্বাহী কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ও রংপুর মহানগর আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক প্রকৌশলী শেখ শাহাদাৎ হোসেন, বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র-শিÿক-পেশাজীবি সংগ্রাম পরিষদ কেন্দ্রীয় নির্বাহী কমিটির যুগ্ম-সদস্য সচিব প্রকৌশলী মোঃ রমজান আলী, ভোকেশনাল শিÿক সমিতি কেন্দ্রীয় নির্বাহী কমিটির সিনিয়র সহ-সভাপতি প্রকৌশলী মোঃ সেলিমুর রহমানসহ বিভিন্ন জেলা ও ইউনিট থেকে আগত নেতৃবৃন্দ।

সমাবেশ শেষে একটি বিক্ষোভ মিছিল বিভাগীয় কমিশনারের কার্যালয়ে গিয়ে বিভাগীয় কমিশনারের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রেরণ করেন।
সভায় বক্তারা প্রধানমন্ত্রীর প্রদত্ত প্রতিশ্রæতি ও নির্দেশনা মোতাবেক সমস্যাসমুহ এক দশকেও নিষ্পত্তি না করে উল্টো ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের জাতীয় ও আন্তর্জাতিক মান কেড়ে নিতে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সের মেয়াদ ৪ বছর হতে কমিয়ে ৩ বছরের শর্ট কোর্স করতে শিক্ষা মন্ত্রণালয়ের সাম্প্রতিক উদ্যোগে ক্ষুদ্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে অবিলম্বে এতদ সংক্রান্ত গঠিত কমিটি বাতিল করার দাবি জানান।

তারা বলেন, কতিপয় স্বার্থান্বেষী মহল বারবার পরিকল্পিত ষড়যন্ত্র করে প্রধানমন্ত্রীর প্রতিশ্রæতি ও নির্দেশনা এবং আন্তঃমন্ত্রণালয় কমিটির সুপারিশ বা¯Íবায়ন না করে নতুন নতুন বিভ্রান্তিকর পদক্ষেপ নিয়ে গণপ্রকৌশলীদের পেশাগত জীবনকে দুর্বিষহ করে তুলছেন। বক্তারা আইইবি’র ৭২৩তম সভায় ডিপ্লোমা প্রকৌশলীদের পেশাগত পদ-পদবী পরিবর্তনের ষড়যন্ত্রমুলক বিষয়বস্তু অন্তর্ভুক্তির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে সংগ্রাম পরিষদের ঘোষিত ৪ দফা দাবি অবিলম্বে মেনে নিতে সরকারের প্রতি উদাত্ত আহ্বান জানান।

অন্যথায় অতীতের মতো কঠোর কর্মসূচি নিয়ে মাঠে নামতে তারা প্রস্তুুত বলে হুঁশিয়ারী দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *