সত্যতা মিলল স্যাটেলাইট ছবিতে

মিয়ানমারে ঘরবাড়িতে সেনাবাহিনীর আগুন,
সত্যতা মিলল স্যাটেলাইট ছবিতে

মিয়ানমারের চীন রাজ্যে ভবন পুড়িয়ে দেওয়ার কিছু ছবি ও ভিডিও সম্প্রতি প্রকাশ্যে আসে। সে দেশের সেনাবাহিনী ওইসব ঘরবাড়ি জ্বালিয়ে দিয়েছে বলে অভিযোগ করা হয়। এবার হিউম্যান রাইটস ওয়াচ চীন রাজ্যের স্যাটেলাইট ইমেজ বিশ্লেষণ করে আগুন দেওয়ার সত্যতা পেয়েছে।

পরিবেশ বিষয়ক স্যাটেলাইট সেন্সর থেকে তথ্য সংগ্রহ করেছে হিউম্যান রাইটস ওয়াচ। মিয়ানমারের উত্তর-পশ্চিমাঞ্চলের চীন রাজ্যের থান্টলাং এলাকায় সে দেশের সেনাবাহিনী যে জ্বালাও-পোড়াও করেছে, তার প্রমাণ মিলেছে সেইসব ছবিতে।

গত ২৯ অক্টোবর সেখানে আগুন দেওয়ার প্রমাণ পাওয়া গেছে। ওইদিন স্থানীয় সময় দুপুর ১২:২৯ মিনিটে আগুন দেয় সেনাবাহিনী। গণমাধ্যম এবং মানবাধিকার সংগঠনের মাধ্যমে সেনাবাহিনীর আগুন দেওয়ার যে খবর ও ছবি বেরিয়েছে, তা স্যাটেলাইট ইমেজের সঙ্গে মিলে গেছে।

ওই ঘটনার ১২ ঘণ্টা পর আবারো আগুন দেওয়ার ঘটনা ধরা পড়ে স্যাটেলাইটে। অভিযোগ রয়েছে, সে দেশের সেনাবাহিনী কোনো কারণ ছাড়াই এভাবে ঘরবাড়িতে আগুন দিয়েছে।

সংখ্যালঘু রোহিঙ্গা মুসলমানদের ওপর মিয়ানমার সেনাবাহিনীর নিপীড়নের অভিযোগ বেশ পুরনো। রাখাইন রাজ্যে ২০১২ সালে, ২০১৬ সালে এবং ২০১৭ সালে ব্যাপক নিপীড়ন চালিয়েছে মিয়ানমার সেনাবাহিনী। এর আগেও এ ধরনের অপরাধ সংঘটিত করেছে মিয়ানমারের সেনাবাহিনী। এখনো সেই ধারা অব্যাহত রয়েছে। / হিউম্যান রাইটস ওয়াচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *