সংরক্ষিত নারী আসনে এমপি হতে চান আরিফা ইয়াছমিন ময়ূরী

সংরক্ষিত নারী আসনে এমপি হতে চান আরিফা ইয়াছমিন ময়ূরী

মাসুদ রানা জামালপুর জেলা প্রতিনিধিঃ

জামালপুর থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে গণভবনে সাক্ষাৎ করে সংরক্ষিত নারী আসনে এমপি হিসেবে মনোনয়ন চেয়েছেন জামালপুর জেলা মহিলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও জাতীয় জয়ীতা আরিফা ইয়াছমিন ময়ূরী ।

আরিফা ইয়াছমিন ময়ূরী জানান, গত ২৫ জানুয়ারী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে তিনি সাক্ষাৎ করেছেন। ময়ূরী সাংবাদিকদের বলেন, জেলা মহিলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালনের পাশাপাশি সমাজে পিছিয়ে পড়া অবহেলিত বঞ্চিত তৃতীয় লিঙ্গ তথা হিজড়া জনগোষ্ঠীর জীবন মান্নোয়নের জন্য নিরলস ভাবে কাজ করে যাচ্ছে তিনি ।

ময়ূরী আরো বলেন, এক সময় জামালপুরে হিজড়াদের ট্রেনে, বাসে ভিক্ষা বৃত্তির তৎপরতা ছিল ব্যাপক হারে । কিন্তু বর্তমানে নেই। তার অন্যতম কারণ ছিল আমি ২০১৩ সালে হিজড়া জনগোষ্ঠীদের নিয়ে সিড়ি সমাজ কল্যাণ সংস্থা নামে একটি সংগঠন দাড় করিয়ে তাদের ভিক্ষা বৃত্তি বন্ধ করে জীবন মান্নোয়নের জন্য হস্ত শিল্পের প্রশিক্ষণ ব্যবস্থা করেছি। জামালপুরের হিজড়া’রা এখন স্বাবলম্বীর হওয়ার জন্য হস্তশিল্প সহ বিভিন্ন ধরনের কাজ করছে। তারা এখন আর সাধারন মানুষদের বিরক্ত কিংবা উত্যক্ত করে না ।

আরিফা ইয়াছমিন ময়ূরী হিজড়া বা তৃতীয় লিঙ্গের নাগরিক হওয়ার সুবাদে জন্ম থেকেই নানা প্রতিকুলতার মধ্য দিয়ে বেড়ে উঠেছেন। ময়ূরী শহরের দাপুনিয়া গ্রামে জন্ম গ্রহন করেন, ভাই ও বোনদের মধ্যে ময়ূরী সবার ছোট। ময়ূরী ময়মনসিংহ পলিটেকনিক থেকে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং লেখা পড়া শেষ করে, চাকুরীর পেছনে না ছুটে তিনি তৃতীয় লিঙ্গের মানুষের জীবন মান্নোয়নে কাজ শুরু করেন । জীবন সংগ্রামে নানা প্রতিকুলতা অতিক্রম করে জয়ী হওয়া এবং সমাজ উন্নয়নে অবদান রাখায় ২০১৫ সালে মহিলা বিষয়ক অধিদপ্তর থেকে জেলা ও উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ জয়িতা নির্বাচিত হন ।

এর ধারাবাহিকতায় ২০১৬ সালে ঢাকা বিভাগীয় শ্রেষ্ঠ জয়িতা নির্বাচিত হন। ২০১৭ সালে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রনালয়ের আওতাধীন জাতীয় জয়িতা নির্বাচিত হয়ে সারাদেশে আলোড়ন তোলার পাশাপাশি প্রধানমন্ত্রী শেখ হাসিনার নজরে আসেন । জাতীয় জয়িতার পুরস্কার নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে ।

এছাড়াও তিনি শিল্পমন্ত্রীর হাত থেকে ২০১৯ সালে জাতীয় উদ্যোক্তা হিসেবে এসএমই ফাউন্ডেশনের পক্ষ থেকে পুরস্কার গ্রহন করেন । জীবন সংগ্রামে জয়ী আত্মপ্রত্যয়ী এই জয়িতা দ্বাদশ জাতীয় সংসদে সংরক্ষিত নারী আসনে এমপি হিসেবে মনোনয়ন চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *