র‍্যাব মহাপরিচালক আ.লীগের সম্মেলন সম্পর্কে যা বললেন

আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলনের নিরাপত্তা নিশ্চিত করতে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে কাজ করছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

শুক্রবার (২৩ ডিসেম্বর) সকালে সোহরাওয়ার্দী উদ্যান পরিদর্শনে গিয়ে এ কথা বলেন র‍্যাব মহাপরিচালক এম খুরশীদ হোসেন।

তিনি বলেন, সম্মেলন ঘিরে নিরাপত্তা নিয়ে কোনো শঙ্কা নেই। যেকোনো পরিস্থিতি মোকাবিলায় সুইপিং টিম, বোম্ব ডিসপোজাল ইউনিটসহ আইনশৃঙ্খলা বাহিনীর পর্যাপ্ত সদস্য মোতায়েন রয়েছে।

র‍্যাব মহাপরিচালক বলেন, বাইরে থেকে যাতে অন্য মহল সুযোগ নিতে না পারে সে ব্যাপারেও সতর্ক অবস্থানে রয়েছে র‌্যাব।

এম খুরশীদ হোসেন বলেন, আমাদের এখানে বিভিন্ন পয়েন্টে স্টাইকিং ফোর্স থাকবে, সাদা পোশাকে আমাদের টিম কাজ করবে, কমান্ড টিমও প্রস্তুত রয়েছে। সম্মেলনের সার্বিক নিরাপত্তার জন্য র‌্যাব সর্বোচ্চ প্রস্তুতি নিয়েছে।

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার রাজধানীর ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে সকাল সাড়ে ১০টায় জাতীয় সম্মেলনের উদ্বোধন করবেন। উদ্বোধনী অধিবেশন শেষে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে অনুষ্ঠিত হবে কাউন্সিল অধিবেশন।

সারাদেশ থেকে সাড়ে সাত হাজার কাউন্সিলর ও সমসংখ্যক ডেলিগেটসহ আমন্ত্রিত অতিথি ও ৫০ হাজার নেতাকর্মী মিলিয়ে লক্ষাধিক লোক সম্মেলনে যোগ দেবেন। তবে এবার বিদেশি কোনো অতিথিকে আমন্ত্রণ জানাবে না আওয়ামী লীগ। বাংলাদেশে নিযুক্ত বিদেশি কূটনীতিকরা আমন্ত্রণ পেয়েছেন। এ ছাড়া বরাবরের মতো বিএনপিসহ বেশির ভাগ রাজনৈতিক দলের শীর্ষ নেতারা আমন্ত্রণ পাবেন।

বিনা টিকেটে ভ্রমণের দায়ে টাঙ্গাইলে ২৪০ জন যাত্রীর কাছ থেকে জরিমানাসহ টিকেটের টাকা আদায় করা হয়েছে।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) ট্রেনে বিনা টিকেটে যাত্রী, হকার, ভিক্ষুক ও হিজরা প্রতিরোধ কল্পে বঙ্গবন্ধু সেতুপূর্ব রেলস্টেশনে দিনভর অভিযান পরিচালনা করা হয়। অভিযানে নেতৃত্ব দেন রেলওয়ে পাকশির বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা নাসির উদ্দিন। এ সময় আরএনবি কমান্ডেন্টসহ বঙ্গবন্ধু সেতু স্টেশনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অভিযানে ২৪০ জন যাত্রীর কাছ থেকে ১ লাখ ১২ হাজার ৬৯০ টাকা জরিমানা আদায় করা হয়।

বঙ্গবন্ধু সেতুপূর্ব রেলস্টেশনের প্রধান বুকিং সহকারী রেজাউল করিম

বলেন, স্টেশনে অভিযানের খবর পেয়ে বিনা টিকেটের যাত্রীদের টিকেট কাটার হিড়িক পরে যায়। এতে ধলেশ্বরী এক্সপ্রেস ট্রেনের টিকেট স্বাভাবিক দিনের চেয়ে কয়েকগুণ বেশি বিক্রি হয়। ৮০-৯০টা টিকেটের চেয়ে

অভিযানের ফলে ধলেশ্বরী ট্রেনের টিকেট বিক্রি হয়েছে ৩০০টি।
তিনি আরও বলেন, স্টেশনটির সীমানা প্রাচীর না থাকায় বিনা টিকেটের যাত্রী, হকার, ভিক্ষুক, হিজরারা ট্রেনে উঠে পরিবেশ নোংরা করে। ফলে প্রয়োজনীয় লোকবল না থাকায় প্রতিরোধ করা সম্ভব হয় না।

ট্রেনের টিকিট কালোবাজারি চক্রের মূলহোতাসহ ছয় সদস্যকে আটক করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)। এ সময় তাদের কাছ থেকে বেশ কয়েকটি টিকিট জব্দ করা হয়েছে।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) রাতে রাজধানীর কমলাপুর রেলস্টেশন এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করে র‍্যাব-৩ এর সদস্যরা। প্রাথমিকভাবে আটকদের নাম পরিচয় জানা যায়নি।

র‍্যাব-৩ এর অধিনায়ক লে. কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ট্রেনের টিকিট কালোবাজারি চক্রের মূলহোতাসহ ছয় সক্রিয় সদস্যকে আটক করা হয়েছে। শুক্রবার দুপুর ১২টায় রাজধানীর টিকাটুলি র‍্যাব-৩ কার্যালয়ে এ বিষয়ে সংবাদ সম্মেলনে বিস্তারিত জানানো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *