রংপুর জেলায় ২৯ লাখ শিশুকে ভিটামিন ‘এ’প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে

রংপুর জেলায় ২৯ লাখ শিশুকে ভিটামিন ‘এ’প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে

 

বার্তা সম্পাদকঃ এম. মিরু সরকার

 

রংপুর জেলায় জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে এবার প্রায় ২৯ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এ জন্য সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। বৃহস্পতিবার বেলা সাড়ে ১১টায় সিভিল সার্জনের হলরুমে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে সিভিল সার্জন হিরম্ব কুমার রায় এ তথ্য জানান।

করোনার নতুন ধরণ ওমিক্রন ঝুঁকি রোধে ক্যাম্পেইনসহ সব সময় নিরাপদ ও ঝুঁকিমুক্ত থাকতে স্বাস্থ্যবিধি মেনে চলতে রংপুরবাসীর প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, আগামী শনিবার থেকে চার দিনব্যাপী (১১ থেকে ১৪ ডিসেম্বর) রংপুরে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের দ্বিতীয় রাউন্ড চলবে।

 

এ সময় প্রায় ২৯লাখ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। রংপুরের এক হাজার ৮শ’৩২টি কেন্দ্রে নির্ধারিত সব ইপিআই টিকাদান কেন্দ্রে বুধবার, বৃহস্পতিবার ও শুক্রবার বাদ দিয়ে সপ্তাহের চার দিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এ কার্যক্রম চলবে।

 

সিভিল সার্জন আরও বলেন, এবার ৬ মাস থেকে ১১মাস বয়সী ৩৯ হাজার ৮০৫জন শিশুকে নীল রঙ্গের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৩ লাখ ৯ হাজার ৯শ’ ৮০জন শিশুকে লাল রঙ্গের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। যদি কোনো শিশু গত চার মাসের মধ্যে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খেয়ে থাকে, তবে সেই শিশুকে আর খাওয়ানোর প্রয়োজন নেই।

 

ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুলে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই উলেøখ করে তিনি বলেন, ভরা পেটে শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়াতে হবে। খালি পেটে খেলে বমির ভাব হতে পারে। এতে বিচলিত না হয়ে অভিভাবকরা শিশুকে কাছের স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে যেতে পারেন। এ সময় তিনি অভিভাবকদের মুখে মাস্ক ব্যবহার করে শিশুকে নিকটস্থ ইপিআই কেন্দ্রে নিয়ে শারীরিক দুরত্ব বজায় রেখে ভিটামিন ‘এ’ক্যাপসুল খাওয়ানোর আহ্বান জানান।

 

 

সংবাদ সম্মেলনে ডেপুটি সিভিল সার্জন কানিজ সাবিহা, জেলা স্বাস্থ্য তত্বাবধায়ক অরবিন্দু কুমার মোদক, জেলা পুষ্টি সম্বনয়কারী লংকেশ্বর বর্মন, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার (সম্বনয়ক) ডা. শামীম সিদ্দিকীসহ অফিসের কর্মকর্তা ও কর্মচারিগণ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *