রংপুরে তেল জাতীয় ফসলের চাষাবাদ ও সংরক্ষণ কৌশলের উপর কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

রংপুরে তেল জাতীয় ফসলের চাষাবাদ ও সংরক্ষণ কৌশলের উপর কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

বিনা উদ্ভাবিত উচ্চ ফলনশীল ও স্বল্প জীবন কালীন তেল জাতীয় ফসলের অন্তর্ভক্তির মাধ্যমে ফসলের নিবিড়তা বৃদ্ধি, চাষাবাদ ও সংরক্ষণ কৌশল শীর্ষক কৃষক প্রশিক্ষণ রংপুর বিনা উপকেন্দ্রে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সহযোগীতায় অনুষ্ঠিত  হয়  ।

শুক্রবার সকালে এতে প্রধান অতিথি ছিলেন বিনার মহাপরিচালক ড, মির্জা মোফাজ্জল ইসলাম । রংপুর বিনার ভারপ্রাপ্ত কর্মকতা ড, মোহাম্মদ আলীর সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন ডিএই রংপুর অঞ্চলের অতিরিক্ত পরিচালক কৃষিবিদ মো: আফতার হোসেন , বিনা(ময়মনসিংহ)সিএসও ড. সিদ্দিকুর রহমান , বিনার প্রকল্প পরিচালক ড. মো: শহীদুল ইসলাম, উপ-প্রকল্প পরিচালক ড. মো: কামরুজ্জামান।

বক্তব্য রাখেন বিনার বৈজ্ঞানিক কর্মকর্তা বিনার বৈজ্ঞানিক কর্মকর্তা মো: আরাফত হোসেন তপু ,কৃষিবিদ বিনার বৈজ্ঞানিক কর্মকর্তা মোতাব্বের রহমান প্রমূখ ।

এই কৃষক প্রশিক্ষণে ৫০ জন কৃষক কৃষানি উপস্থিত থেকে বিনা উদ্ভাবিত উচ্চ ফলনশীল ও স্বল্প জীবন কালীন তেল জাতীয় ফসলের অন্তর্ভক্তির মাধ্যমে ফসলের নিবিড়তা বৃদ্ধি, চাষাবাদ ও সংরক্ষণ কৌশল প্রশিক্ষণ গ্রহণ করেন ।

পরে কৃষক কৃষানিদের  মধ্যে উন্নত সরিষার বীজ বিতরণ করা হয় । পরে নিরাপদ সব্জি উৎপাদনে পোকামাকড়ের সম্বনিত দমন ব্যবস্থাপনা(আইপিএম )র্শীষক কৃষক প্রশিক্ষণ রংপুর বিনা উপকেন্দ্রে অণুষ্ঠিত হয় ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *