রংপুরে ডাল সবজি ফসলের রোগ দমনে জৈব ছত্রাক নাশকের ব্যবহারে উপর কৃষক প্রশিক্ষিণ

রংপুরে ডাল সবজি ফসলের রোগ দমনে জৈব ছত্রাক নাশকের ব্যবহারে উপর কৃষক প্রশিক্ষিণ

ডাল ও সবজি ফসলের রোগ দমনে জৈব ছত্রাক নাশকের ব্যবহার শীর্ষক কৃষক প্রশিক্ষিণ আজ বুধবার দিনব্যাপী বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) রংপুর তাজহাট উপকেন্দ্রে আয়োজন করা হয় ।

এতে প্রধনি অতথি ছিলনে অন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন বিজ্ঞানী বিনার মহাপরিচালক ড, মির্জা মোফাজ্জল ইসলাম, বিশেষ অতিথি ছিলেন রংপুর কৃষি সম্পৃসারণ অধদিপ্তরের উপপরিচালক মো:ওবায়দুর রহমান মন্ডল, বিনা কর্মসূিচ পরিচালক ড, মাহবুব কনজি হাসনা, এস এস ও ড,মাহবুবুল হক, কৃষিবিদ ড,হারুন অর রশিদ

এতে সভাপতিত্ব করেন বিনা ভারপ্রাপ্ত কর্মকর্তা ড, মোহাম্মদ আলী । এ সময় বক্তব্য রাখেন উপ সহকারী কৃষি কর্মাকর্তা মো: আলমগীর হোসেন,কৃষক রবিউল ইসলাম, বিনার বৈজ্ঞানিক কর্মকর্তা মো: মামুমুদ হাসান ও মোতাব্বের রহমান প্রমূখ ।

বিনার মহাপরিচালক মির্জা মোফাজ্জল ইসলাম বলেন, জনসাধারনের জন্য স্বাস্থ্য ঝুকি বিবেচনায় আমাদের অবশ্যই প্রাকৃতিকভাবে পোকা ও রোগ বালাই দমনের ইপর গুরুত্ব দিতে হবে ,কেননা ডাল ও সবজিফসল আমরা সরাসরি ভক্ষণ করে থাকি। এমতাবস্তায় জৈব ভাবে রোগ ও পোকা দমন একটি উল্লেখযোগ্য উপাদান হতে পরারে।প্রশিক্ষণে রংপুর জেলার ৫০জন কৃষাণ কৃষাণি অংশ গ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *