যুক্তরাজ্যে করোনার নতুন থাবা ডেল্টা প্লাস

যুক্তরাজ্যে শনাক্ত হয়েছে করোনার নতুন ধরন ‘ডেল্টা প্লাস’। নতুন এই ধরনের সংক্রমণের কথা জানিয়েছেন যুক্তরাজ্যের গবেষকরা। ডেল্টা প্লাসের দ্রুত ছড়ানোর ক্ষমতা রয়েছে বলে জানিয়েছেন তারা। তবে এই ভ্যারিয়েন্টের ক্ষেত্রেও বর্তমান টিকা কার্যকর বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

বিবিসি এক প্রদিবেদনে জানিয়েছে, যুক্তরাজ্যের স্বাস্থ্য সুরক্ষা সংস্থা (ইউকেএইচএসএ) ডেল্টা প্লাস কতটা ঝুঁকিপূর্ণ হতে পারে তা নিয়ে গবেষণা চালাচ্ছে। এখন পর্যন্ত নতুন এই ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়ে গুরুতর অসুস্থ হওয়ার আশঙ্কা আছে কি না, তারও প্রমাণ পাওয়া যায়নি।

এ পর্যন্ত যুক্তরাজ্যে সবচেয়ে বেশি মানুষ আক্রান্ত হয়েছেন করোনার ডেল্টা ধরনে। তবে দেশটিতে ডেল্টা প্লাসের সংক্রমণও বাড়তে শুরু করেছে। যুক্তরাজ্য সরকারের সাম্প্রতিক এক জরিপ অনুযায়ী, ডেল্টা প্লাসে সংক্রমণের হার ছয় শতাংশ।

বিশেষজ্ঞরা বলছেন, ডেল্টা প্লাসের ক্ষেত্রে টিকা কার্যকর না হওয়ার কোনো ঝুঁকি নেই। তবে সরকারি কর্মকর্তারা জানিয়েছেন, প্রাথমিক তথ্য–প্রমাণ অনুযায়ী ডেল্টা প্লাসের সংক্রমণ ডেল্টা ধরনের তুলনায় বেশি বাড়তে পারে।

ইউকেএইচএসএ বলছে, যুক্তরাজ্যে গত কয়েক মাসে ডেল্টা ধরনের সংক্রমণ বাড়ছে। প্রাথমিক অবস্থা থেকে বোঝা যাচ্ছে, ডেল্টা প্লাসের সংক্রমণ ডেল্টার তুলনায় দ্রুত ছড়াতে পারে। তবে এর সংক্রমণ খুব ঝুঁকিপূর্ণ হবে বলে মনে করছেন না গবেষকরা। নতুন এই ভ্যারিয়েন্টের সংক্রমণ রোধ করতে বড় ধরনের পদক্ষেপ নিতে হবে বা ভ্যাকসিন প্রক্রিয়া চলমান রাখতে হবে বলেও জানিয়েছেন তারা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *