ম্যাসেজ ডিলিট করার সময়সীমা বাড়াতে চলেছে হোয়াটসঅ্যাপ

ম্যাসেজিং অ্যাপ হিসেবে হোয়াটসঅ্যাপের জনপ্রিয়তা দিন দিন বাড়ছে। এরপরও জুকারবার্গের সংস্থা নিত্যনতুন চিন্তাভাবনা করে চলেছে ফিচারগুলি সম্পর্কে। নতুন নতুন ফিচার এনে কিংবা চালু ফিচারগুলিকে বদলে সব সময়ই ইউজারদের কাছে হোয়াটসঅ্যাপকে আরও আকর্ষণীয় করে তোলাই সংস্থাটির লক্ষ্য। এবার জানা গেল, খুব শিগগিরি ‘ডিলিট ম্যাসেজ ফর এভরিওয়ান’ ফিচারটির সময়সীমা বাড়াতে চলেছে তারা। হয়তো সেই সময়সীমা বদলানোর ঘোষণা হতে পারে দ্রুতই।

 

কোনো ম্যাসেজ পাঠালে তা ‘সিন’ হওয়ার পরে মুছে দিতে চাইলে এখন সর্বোচ্চ সময় পাওয়া যায় ১ ঘণ্টা ৮ মিনিট ১৬ সেকেন্ড। জানা যাচ্ছে, দীর্ঘদিন ধরেই এই নিয়ে চিন্তাভাবনা করছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। অবশেষে সেই সময়সীমা বাড়িয়ে একেবারে এক সপ্তাহ করার ব্যাপারে পদক্ষেপ করা হচ্ছে।

 

ডাব্লিউএবিটাইনফো’র পক্ষ থেকে জানানো হয়েছে, পরবর্তী আপডেটে ম্যাসেজ মুছে ফেলার জন্য ৭ দিন সর্বোচ্চ সীমা হিসেবে ধরা হবে। অর্থাৎ আগের থেকে অনেক বেশি সময় পাবেন ইউজাররা। তবে এর আগে শোনা গিয়েছিল ম্যাসেজ ডিলিট করার ক্ষেত্রে কোনো বাঁধাধরা সময়সীমা রাখবে না হোয়াটসঅ্যাপ। সপ্তাহ, মাস, বছর পেরিয়েও পুরনো ম্যাসেজ ডিলিট করা যাবে। তবে শেষ পর্যন্ত তেমন অপশন না রেখে বর্তমান সময়সীমাকে বাড়ানোর সিদ্ধান্তই নিতে চলেছে ফেসবুকের মালিকানাধীন এই সংস্থা। যদিও এখনও এব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি তারা। তবে সম্ভবত শিগগিরি এ ব্যাপারে কোনো ঘোষণা করতে পারে হোয়াটসঅ্যাপ।

 

কেবল এই একটি পরিবর্তনই নয়, আরও নতুন ফিচার আনা হতে পারে। এর মধ্যে অন্যতম ফরোয়ার্ড করা ভয়েস ম্যাসেজের প্লেব্যাক স্পিড ফিচার। আইফোনের জন্য হোয়াটসঅ্যাপের বিটা ভার্সনে এটি পরীক্ষামূলকভাবে চালানো হলেও অ্যান্ড্রয়েডে এখনই তা আনা হচ্ছে না বলেই জানা যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *