মেক্সিকোতে ট্রাক দুর্ঘটনায় নিহত অর্ধশতাধিক

চিয়াপাস হচ্ছে গুয়েতমালার নিকটবর্তী একটি এলাকা। যেটিকে অবৈধ অভিবাসীদের অন্যতম প্রধান ‘প্রবেশ পথ’ হিসেবে বিবেচনা করা হয়।

 

দরিদ্রতা ও সহিংসতা হাত থেকে নিস্তার পেতে প্রতি বছরই মধ্য আমেরিকা থেকে অবৈধভাবে মেক্সিকো অতিক্রম করে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রবেশের চেষ্টা করে হাজারো অভিবাসী।

 

অভিবাসীদের জন্য মার্কিন যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তকে অন্যতম বিপজ্জনক পথ হিসেবে চিহ্নিত করে থাকে ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম)। শুধুমাত্র এবছরই এই সীমান্তে কমপক্ষে ৬৫০ জন অভিবাসী নিহত হবার কথা জানিয়েছে তারা।মেক্সিকোর দক্ষিণাঞ্চলে অভিবাসী বহনকারী একটি ট্রাক উল্টে কমপক্ষে ৫৩ জন নিহত হয়েছে। এতে ১২ জনের আহত হবার খবর জানিয়েছে বিবিসি।

 

স্থানীয় কর্তৃপক্ষের সূত্রে বিবিসির অনলাইন জানায়, বৃহস্পতিবার মধ্য আমেরিকা থেকে ১০০ জনেরও অধিক অভিবাসী নিয়ে চিয়াপাস প্রদেশের তুক্সতল গুতিয়েজ শহরে ট্রাকটি উল্টে যায়। এ অধিবাসীদের অধিকাংশই হন্ডুরাস ও গুয়েতেমালা থেকে আগত।

 

প্রদেশটির সিভিল প্রটেকশন এজেন্সির প্রধান বলেন, মেক্সিকোতে ঘটে যাওয়া এটি অন্যতম মর্মান্তিক একটি দুর্ঘটনা। হতাহতদের মধ্যে নারী ও শিশুরাও আছে। এ ঘটনায় অনেকে আহত হয়েছে।

 

প্রত্যক্ষদর্শীরা জানায়, বেপরোয়া গতির কারণে এটি রাস্তার মোড়ে এসে নিয়ন্ত্রণ হারিয়ে পথচারীদের চলাচলের পথে আঘাত করে। এরপরই যাত্রীসহ ট্রাকটি উল্টে যায়।

 

মেক্সিকোর প্রেসিডেন্ট আন্দ্রেজ ম্যানুয়েল লোপেজ এ ঘটনাকে অত্যন্ত দুঃখজনক বলে টুইট করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *