ব্যাংকারদের সর্বনিম্ন বেতন ২৮ হাজার টাকা বেঁধে দি‌য়ে‌ছে কেন্দ্রীয় ব্যাংক

বৃহস্পতিবার ২০ জানুয়ারি বাংলাদেশ ব্যাংক ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত সার্কুলার জা‌রি ক‌রে‌ছে।

রিপোর্টারঃ জীবন চন্দ্র রায়

সার্কুলার অনুযায়ী দেশের সকল বেসরকারি ব্যাংকের অ্যাসিস্ট্যান্ট অফিসার বা ট্রেইনি অ্যাসিস্ট্যান্ট ক্যাশ অফিসার অথবা সমপর্যায়ের কর্মকর্তারা তা নিয়ে অভিহিত হোক। ব্যাংকের এন্ট্রি লেভেলে নিযুক্ত কর্মকর্তাদের শিক্ষানবিশকালে ন্যূনতম বেতন হবে ২৮ হাজার টাকা।

শিক্ষানবিশকাল শেষে এ ধরনের ব্যাংক কর্মকর্তাদের শুরুর মূল বেতনসহ ন্যূনতম মোট বেতন-ভাতাবি হবে ৩৯ হাজার টাকা। নতুন নির্ধারিত এই বেতন আগামী ১ মার্চ থেকে কার্যকর করতে ব্যাংকগুলোকে নির্দেশনা দেওয়া হয় সার্কুলারে।

নতুন বেতন-ভাতা কার্যকরের পর একই পদে আগে থেকে কর্মরত কর্মীদের বেতন-ভাতা আনুপাতিক হারে বাড়াতে হবে ব্যাংকগুলোকে।

এতদিন ব্যাংকগুলো নিজেরাই এন্ট্রি লেভেলসহ সব স্তরের বেতন-ভাতা নির্ধারণ করে আসছিল। কিন্তু অধিকাংশ ব্যাংক এন্ট্রি লেভেলে বেতন দিত ২২ হাজার টাকা।

সার্কুলারে আরও বলা হয়, ব্যাংকের প্রধান নির্বাহী কর্মকর্তার অব্যবহিত, নিম্ন পদে কর্মরত কর্মকর্তার বেতন-ভাতাদির সঙ্গে সর্বনিম্ন পদের কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতাদি যৌক্তিক পর্যায়ে নির্ধারণ করতে হবে।
অনুরূপভাবে সকল স্তরের কর্মকর্তাদের জন্যও আনুপাতিক হারে বেতন-ভাতা নির্ধারণ করতে হবে।

কোনো কর্মকর্তা-কর্মচারীর বেতন-ভাতা কোনো অবস্থাতেই বর্তমান বেতন-ভাতাদির চেয়ে কম হবে না। এরূপ পরিস্থিতি দেখা দিলে সংশ্লিষ্ট কর্মীকে প্রয়োজনীয় সংখ্যক ইনক্রিমেন্ট দিয়ে বেতন-ভাতা নির্ধারণ করতে হবে বলে জানিয়ে দিয়েছেন কেন্দ্রীয় ব্যাংক।

নিয়মিত আপডেট পেতে

শীর্ষ নিউজ ২৪ এর সঙ্গে থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *