বিপর্যয় থেকে রক্ষা পেলো মহাকাশ

বড় বিপর্যয় থেকে রক্ষা পেলো মহাকাশ স্টেশন

মারাত্মক এক বিপর্যয়ের হাত থেকে রক্ষা পেলো মহাকাশের আন্তর্জাতিক মহাকাশ স্টেশন। শুধু তাই নয় অল্পের জন্য প্রাণে বেঁচেছেন মহাকাশে সিনেমার শুটিং করতে যাওয়া রুশ তারকারা।

নাটকীয় এবং বিরল এই দুর্ঘটনাটি ঘটেছে বাংলাদেশ সময় শুক্রবার রাত পৌণে ১১টার দিকে। এ সময় মহাকাশ স্টেশনে নোঙ্গর করা ছিলো রাশিয়ার মহাকাশ যান সুয়েজ এমএস-১৮।

সেই মহাকাশটি আবারো পৃথিবীতে ফেরার প্রস্তুতি নিচ্ছিলো। তার আগে সেটির থ্রাস্টার ইঞ্জিন পরীক্ষা করে দেখছিলেন প্রযুক্তিবিদরা। ঠিক সেই সময়েই ঘটে বিপত্তি।

থ্রাস্টার ইঞ্জিনগুলো চালু হতেই থরথর করে কেঁপে উঠে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনটি। এই কাঁপুনিতে স্টেশনটি কক্ষপথের নির্দিষ্ট অবস্থান থেকে ৪৫ ডিগ্রি কোণে সরে যায়।

সেই সঙ্গে কিছু সময়ের জন্য পৃথিবীর সঙ্গে মহাকাশ স্টেশনটির যোগাযোগ বন্ধ হয়ে যায়। নিমিষে উত্তজেনা ছড়ায় আমেরিকা ও রাশিয়ার নিয়ন্ত্রণ কক্ষে।

তবে স্টেশনের ভেতরে থাকা রুশ প্রকৌশলীরা দ্রুততার সঙ্গে স্টেশনটিকে নির্দিষ্ট কক্ষপথে ফেরাতে সক্ষম হন এবং ৩০ মিনিটের মধ্যে স্টেশনটি স্বাভাবিক কার্যক্রমে ফিরে যায়।

রাশিয়ার মহাকাশযান সুয়েজে সেই সময়ে ছিলেন মহাকাশে প্রথম পূর্ণদৈর্ঘ্যের চলচ্চিত্রের শুটিং করতে যাওয়া রুশ অভিনেত্রী জুলিয়া পেরেসলিড, পরিচালক ক্লিম শিপেঙ্কো ও মহাকাশচারী অভিনেতা ওলেগ নোভিত্‌স্কি। তবে অল্পের জন্য তাঁরা বেঁচে গিয়েছেন।

চলচ্চিত্রটির শুটিং শেষ হবার পর অভিনেতা, অভিনেত্রী ও পরিচালককে নিয়ে মহাকাশ স্টেশন ছেড়ে ওই সময় পৃথিবীর উদ্দেশে রওনা দিতে তৈরি হচ্ছিলো সয়ুজ এমএস-১৮।

রোববার সকালেই পৃথিবীতে ফিরে আসার কথা তাদের। যাত্রা শুরুর আগেই ঘটে বিপত্তি। সময় শেষ হয়ে যাওয়ার পরেও বন্ধ করা যায়নি মহাকাশযানের থ্রাস্টার ইঞ্জিনগুলো।

পরে ৪৫ মিনিটের পর সুয়েজের প্রযুক্তিবিদরা বন্ধ করতে সক্ষম হন মহাকাশযানের থ্রাস্টার ইঞ্জিনগুলি। তাতে মহাকাশ স্টেশনের দুলুনিও বন্ধ হয়।

আমেরিকার মহাকাশ গবেষণা সংস্থ- নাসা জানিয়েছে, সুয়েজ রুশ চলচ্চিত্রের তিন সদস্যকে নিয়ে রোববার সকালের দিকে নির্ধারিত সময়েই পৃথিবীতে ফিরে আসবে।

গেলো জুলাইতেও একটি রুশ মহাকাশযান অবতরণের সময় এইকভাবে কেঁপে উঠেছিলো আন্তর্জাতিক মহাকাশ স্টেশন। তার পর মহাকাশ স্টেশনের রুশ অংশে আগুন লেগে ধোঁয়া বেরিয়ে আসার ঘটনাও ঘটে গত সেপ্টেম্বরে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *