বাঁচা-মরার লড়াইয়ে নেপালের মুখোমুখি হচ্ছে বাংলাদেশ

সাফ চ্যাম্পিয়নশিপে আগামীকাল বাঁচা-মরার লড়াইয়ে নেপালের বিপক্ষে অগ্নি পরীক্ষা দিতে যাচ্ছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। মালদ্বীপের রাজধানী মালের জাতীয় ফুটবল স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকেল ৫টায় শুরু হবে ম্যাচটি।

আসন্ন ম্যাচকে সামনে রেখে আজ এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ দলের অধিনায়ক জামাল ভুঁইয়া বলেন, ‘আমাদের বর্তমান দলটি বেশ শক্তিশালী। বাংলাদেশ প্রিমিয়ার লিগের সেরা খেলোয়াড়রাই এই দলের হয়ে খেলছে। সবাই জানে আগামীকাল যদি আমরা জয়লাভ করতে পারি তাহলে নতুন এক ইতিহাস রচিত হবে। এতে আমরা ফাইনালে খেলার সুযোগ পাব। সতীর্থদের প্রতি আমার আস্থা রয়েছে, তারা শতভাগ উজাড় করে খেলবে। কাল আমরা সতেজ একটি দল দেখার অপেক্ষায় আছি।’

এখনো পর্যন্ত মালদ্বীপে বাংলাদেশ যা করে দেখিয়েছে তা এক কথায় অসাধারণ বলে মনে করেন জামাল ভুঁইয়া। কালও এই ধারা অব্যাহত থাকবে বলে আশা করছেন তিনি। একই সঙ্গে তার প্রত্যাশা লাল সবুজের সমর্থকরা জাতীয় দলের ম্যাচ দেখার জন্য পর্যাপ্ত টিকিট পাবে। নেপালের বিপক্ষে জয়ের আশাবাদ জানিয়ে বাংলাদেশ অধিনায়ক বলেন, তার দল কাল সমর্থকদের প্রত্যাশা পূরণ করতে সক্ষম হবে।

বেঙ্গল টাইগার দলের প্রধান কোচ অস্কার ব্রুজন বলেন, আত্মবিশ্বাসের দিক থেকে আমরা ভাল অবস্থায় আছি। নেপালের বিপক্ষে ৯০ মিনিটের প্রতিদ্বন্দ্বিতায় আমাদের জয় দরকার। অবশ্যই আমরা তা করতে পারব এবং আশা করছি আগামীকাল আমাদের জন্য হবে সুন্দর একটি দিন। আমাদের যোগ্যতা রয়েছে এবং লড়াইয়ের জন্য প্রস্তুত।

নেপালও বেশ শক্তিশালী এবং এই টুর্নামেন্টে তারা এর প্রমাণ দিয়েছে। তারা বেশ ভাল ফুটবল খেলছে। আমরাও ফাইনাল খেলতে চাই এবং বিগত বিশ দিন ধরে আমরা সেটি নিয়ে কাজ করে আসছি।’

এখনো পর্যন্ত এই টুর্নামেন্টে বাংলাদেশ ভাল ফুটবল খেলে এসেছে। একটিতে জয়, একটিতে ড্র এবং একটিতে পরাজয় বরণ করেছে। চার পয়েন্ট নিয়ে তালিকার চতুর্থ অবস্থানে থাকা দলটির এখন ফাইনাল খেলতে হলে নেপালের বিপক্ষে জয়লাভ করা ছাড়া বিকল্প কোন পথ খোলা নেই।

নেপালের বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতায় নামার আগে জামালের দলটি হারের ধাক্কা কাটানো এবং প্রস্তুতির জন্য পর্যাপ্ত সময় পেয়েছে। আশা করা হচ্ছে হিমালয় কন্যা নেপালের বিপক্ষে পূর্ণ শক্তি নিয়ে খেলতে পারবে বেঙ্গল টাইগাররা। কারণ তারা জানে ড্র করলেও বাংলাদেশ দলের ফাইনালে খেলার আশা পূর্ণ হবে না।

শ্রীলংকার বিপক্ষে জয় নিয়ে টুর্নামেন্ট শুরু করা বাংলাদেশ ফুটবল দল পরের ম্যাচে এক গোলে পিছিয়ে পড়ার পরও ১০ জন নিয়ে ১-১ গোলে রুখে দিয়েছে ভারতকে। তবে স্বাগতিক মালদ্বীপের বিপক্ষে নিজেদের তৃতীয় ম্যাচে ছন্দ হারিয়ে ফেলে লাল সুবজরা এবং পরাজিত হয় ০-২ গোলে।

অপরদিকে পয়েন্ট তালিকায় অপেক্ষাকৃত সুবিধাজনক অবস্থানে রয়েছে নেপাল। তারা একটিতে হারলেও জয় পেয়েছে বাকী দুই ম্যাচে। বাংলাদেশের বিপক্ষে আগামীকাল ড্র করলেই টুর্নামেন্টের ফাইনাল নিশ্চিত হবে নেপালের।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *