বঙ্গবন্ধু সাফারি পার্কে জেব্রা পরিবারে নতুন

শ্রীপুরে বঙ্গবন্ধু সাফারি পার্কে জেব্রা পরিবারে নতুন অতিথি

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি

গাজীপুরের শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আবারও জেব্রা পরিবারে নতুন করে জন্ম নিয়েছে শাবক। সদ্য জন্ম নেওয়া শাবকটি পুরুষ। নতুন এই শাবক নিয়ে পার্কে জেব্রার সংখ্যা দাঁড়াল ৩১টি। সোমবার (১৮ অক্টোবর) সন্ধা ৭টার দিকে শাবকের জন্ম হয়েছে বলে জানিয়েছেন পার্ক কর্তৃপক্ষ।

পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ও সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান জানান, দর্শনার্থীদের বিনোদনের জন্য পার্ক প্রতিষ্ঠালগ্নে বেশ কিছু জেব্রা আনা হয়েছিল। দেশীয় আবহাওয়ার সাথে সহজেই মানিয়ে নেয়ায় গত পাঁচ বছর ধরে জেব্রাগুলো নিয়মিত শাবকের জন্ম দিচ্ছে। নতুন এই শাবক নিয়ে পার্কে জেব্রার সংখ্যা ৩১ দাঁড়াল। এর মধ্যে ১৫টি পুরুষ ও ১৬টি মাদি।

সদ্য জন্ম নেয়া শাবক ও তার মা এখন সুস্থ রয়েছে। মা জেব্রাসহ শাবকটি অন্যান্য জেব্রার সঙ্গে বেষ্টনীর বিভিন্ন অংশ ঘুরে বেড়াচ্ছে। শাবক মায়ের দুধ পান করছে। শাবক ও তার মায়ের পুষ্টি বিবেচনায় ঘাসের পাশাপাশি ছোলা, গাজর ও ভূষি দেওয়া হচ্ছে।

তিনি আরও বলেন, নজরদারি ও বিশেষ পর্যবেক্ষণে এই পার্কের সাফারি জোনের বিভিন্ন বিদেশি প্রাণী থেকে নিয়মিত শাবকের জন্ম হচ্ছে। বিশেষ করে জেব্রা ও আফ্রিকান প্রাণি ব্লু-ওয়াইল্ড বিস্টের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে প্রতিনিয়ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *