পাঞ্জশিরে উড়ছে তালেবানের পতাকা

উত্তরাঞ্চলীয় পাঞ্জশির প্রদেশ ‘সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণে’ নেওয়ার দাবি করার পর পরই সেখানে পতাকা উড়িয়েছে তালেবান। নিজেদের বিজয় ঘোষণা করেছে তারা। এর মধ্য দিয়ে পুরো আফগানিস্তান দখলে নিলো গোষ্ঠীটি। খবর প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল সোমবার সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভিডিও প্রকাশ করেছে তালেবান। সেটিতে দেখা যায়, পাঞ্জশির দখল নেওয়ার পর সেখানে নিজেদের পতাকা উড়াচ্ছেন কয়েকজন তালেবান সদস্য।

অবশ্য, তালেবান বিরোধী জাতীয় প্রতিরোধ ফ্রন্টের (এনআরএফ) পক্ষ থেকে দাবি করা হয়েছে, তারা গুরুত্বপূর্ণ জায়গাগুলোয় এখনো নিজেদের অবস্থান ধরে রেখেছে। পাশাপাশি লড়াই চালিয়ে যাচ্ছে।

এনআরএফ নেতা আহমেদ মাসুদ সামাজিক যোগাযোগমাধ্যমে একটি অডিও ক্লিপ প্রকাশ করেছেন। সেখানে তিনি অভিযোগ করে বলেন, আন্তর্জাতিক সম্প্রদায় তালেবানকে বৈধতা এবং তাদের সামরিক ও রাজনৈতিক আস্থা দিচ্ছে।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, পাঞ্জশির বিজয়ের কিছু ছবি প্রকাশ করেছে তালেবান। সেগুলোতে দেখা যায়, প্রদেশটির গভর্নর কার্যালয়ের সামনে দাঁড়িয়ে আছেন তালেবান যোদ্ধারা।

এক বিবৃতিতে তালেবানের প্রধান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেন, পাঞ্জশিরে শেষ স্থানটুকুও দখল করেছে তালেবান। এর মধ্য দিয়ে পুরো আফগানিস্তানে যুদ্ধের আনুষ্ঠানিক সমাপ্তি ঘটলো।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *