পাকিস্তানের পারমাণবিক বোমার জনক মারা গেছেন

মারা গেছেন পাকিস্তানের পরমাণবিক বোমার জনক ও বিখ্যাত বিজ্ঞানী ড. আবদুল কাদির খান।

রোববার (১০ অক্টোবর) সকালে হঠাৎ অসুস্থ হয়ে পড়লে হাসপাতালে নেওয়ার পর তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৫ বছর।

পাকিস্তানের সংবাদমাধ্যম ডনের প্রতিবেদনে বলা হয়, ড. আবদুল কাদির খান গত ২৬ আগস্ট করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন। এরপর তাকে ভর্তি করা হয় রিসার্চ ল্যাবরেটরিজ হাসপাতালে। পরবর্তীতে তাকে স্থানান্তর করা হয় রাওয়ালপিন্ডির সামরিক হাসপাতালে। সেখান থেকে সুস্থ হয়ে ১১ সেপ্টেম্বর ঘরে ফেরেন তিনি।

পাকিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী শেখ রশিদ আহমদ জিয়ো জানিয়েছেন, ড. আবদুল কাদির খান ওসিয়ত করে গেছেন তার জানাজা যেন ফয়সাল মসজিদে অনুষ্ঠিত হয়।

ড. আবদুল কাদির খানের মৃত্যুকে পাকিস্তানের জন্য বড় ধরনের ক্ষতি আখ্যায়িত করে দেশটির প্রতিরক্ষামন্ত্রী পারভেজ খাত্তাক বলেন, ‘জাতির জন্য তার (ড. আবদুল কাদির খান) অবদানকে সবসময় শ্রদ্ধার সঙ্গে স্মরণ করবে পাকিস্তান। আমাদের প্রতিরক্ষা সক্ষমতা বৃদ্ধিতে মূল্যবান অবদানের জন্য পাকিস্তানি জাতি তার কাছে চিরঋণী।

ড. আবদুল কাদির খান ১৯৩৬ সালে ভারতের মধ্যপ্রদেশের রাজধানী ভোপালে জন্মগ্রহণ করেন। পরে ১৯৪৭ সালে দেশ ভাগের পর তিনি পরিবারের সঙ্গে পাকিস্তানে চলে যান। পাকিস্তানের পরমাণু কর্মসূচির জনক হওয়ায় আবদুল কাদির খান পাকিস্তানিদের কাছে জাতীয় বীর হিসেবে পরিচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *