দেশে ২ কোটি ৭২ লাখ ৩৫ হাজার টিকা দেয়া হয়েছে

দেশে এ পর্যন্ত ২ কোটি ৭২ লাখ ৩৫ হাজার ৫৪৮ ডোজ করোনা (কোভিড-১৯) টিকার প্রয়োগ হয়েছে। এর মধ্যে প্রথম ডোজ নিয়েছেন ১ কোটি ৮৮ লাখ ৭৫ হাজার ৯১৭ এবং দ্বিতীয় ডোজ নিয়েছেন ৮৩ লাখ ৫৯ হাজার ৬৩১ জন মানুষ।

এ পর্যন্ত প্রথম ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ১ কোটি ৮ লাখ ২৩ হাজার ২৪ আর নারী ৮০ লাখ ৫২ হাজার ৮৯৩ জন। দ্বিতীয় ডোজ টিকা গ্রহীতাদের মধ্যে পুরুষ ৫০ লাখ ৯৮ হাজার ৯৮১ আর নারী ৩২ লাখ ৬০ হাজার ৬৫০ জন।

এরমধ্যে অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ড প্রয়োগ হয়েছে ১ কোটি ১৩ লাখ ৯৪ হাজার ৪৯৯ ডোজ। ফাইজার-বায়োএনটেকের টিকা প্রয়োগ হয়েছে ৯৮ হাজার ৯৮৪ ডোজ। চীনের সিনোফার্মের টিকা প্রয়োগ হয়েছে ১ কোটি ২২ লাখ ৯৯ হাজার ৩২৩ ডোজ। আর মডার্নার টিকা প্রয়োগ হয়েছে ৩৪ লাখ ৪২ হাজার ৭৪২ ডোজ।

অ্যাস্ট্রাজেনেকার টিকা গ্রহিতাদের মধ্যে পুরুষ ৭০ লাখ ৬৬ হাজার ৫১৬ এবং নারী ৪৩ লাখ ২৭ হাজার ৯৮৩ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৬০ লাখ ৫৫ হাজার ১৭৭ জন প্রথম ডোজ এবং ৫৩ লাখ ৩৯ হাজার ৩২২ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী ৩৭ লাখ ৩২ হাজার ৮০৮ জন পুরুষ এবং নারী ২৩ লাখ ২২ হাজার ৩৬৯ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৩৩ লাখ ৩৩ হাজার ৭০৮ এবং নারী ২০ লাখ ৫ হাজার ৬১৪ জন।

স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. মিজানুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।

এদিকে ঢাকার ৭টি কেন্দ্রে এ পর্যন্ত ফাইজার-বায়োএনটেকের টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ৮৪ হাজার ৫৮৩ এবং নারী ১৪ হাজার ৪০১ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ৫৪ হাজার ৪২২ জন প্রথম ডোজ এবং ৪৪ হাজার ৫৬২ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৪৬ হাজার ৭৬৫ এবং নারী ৭ হাজার ৬৫৭ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৩৭ হাজার ৮১৮ জন পুরুষ এবং নারী ৬ হাজার ৭৪৪ জন।

চীনের সিনোফার্মের টিকার প্রয়োগ ১৯ জুন থেকে শুরু হয়েছে। দ্বিতীয় ধাপে গণটিকাদান কর্মসূচিতে অদ্যাবধি এ টিকা গ্রহিতাদের মধ্যে পুরুষ ৬৭ লাখ ৪৩ হাজার ৫৫৬ এবং নারী ৫৫ লাখ ৫৫ হাজার ৭৬৭ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ১ কোটি ২ লাখ ২ হাজার ৮৮১ জন প্রথম ডোজ এবং ২০ লাখ ৯৬ হাজার ৪৪২ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ৫৫ লাখ ৫৫ হাজার ৭৬৬ এবং নারী ৪৬ লাখ ৪৭ হাজার ১১৫ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ১১ লাখ ৮৭ হাজার ৭৯০ জন পুরুষ এবং নারী ৯ লাখ ৮ হাজার ৬৫২ জন।

এছাড়া ১৩ জুলাই থেকে দেশের সিটি কর্পোরেশনগুলোতে মডার্নার টিকা দেয়া শুরু হয়েছে। এ পর্যন্ত এই টিকা গ্রহণকারীদের মধ্যে পুরুষ ২০ লাখ ২৭ হাজার ৩৫০ এবং নারী ১৪ লাখ ১৫ হাজার ৩৯২ জন। এই টিকা গ্রহণকারীদের মধ্যে ২৫ লাখ ৬৩ হাজার ৪৩৭ জন প্রথম ডোজ এবং ৮ লাখ ৭৯ হাজার ৩০৫ জন দ্বিতীয় ডোজ নিয়েছেন। প্রথম ডোজ টিকা গ্রহণকারী পুরুষ ১৪ লাখ ৮৭ হাজার ৬৮৫ এবং নারী ১০ লাখ ৭৫ হাজার ৭৫২ জন। আর দ্বিতীয় ডোজ টিকা গ্রহণকারী ৫ লাখ ৩৯ হাজার ৬৬৫ জন পুরুষ এবং নারী ৩ লাখ ৩৯ হাজার ৬৪০ জন।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গতকাল বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ৩ কোটি ৮৫ লাখ ৭৩ হাজার ৩৪৯ জন করোনা টিকার জন্য নিবন্ধন করেছেন। এরমধ্যে জাতীয় পরিচয়পত্রের নম্বর দিয়ে ৩ কোটি ৮০ লাখ ৭৭ হাজার ১১৮ এবং পাসপোর্ট নম্বর দিয়ে ৪ লাখ ৯৬ হাজার ২৩১ জন নিবন্ধন করেছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *