তিস্তায় রেড অ্যালার্ট, ভেঙে গেল ফ্লাড বাইপাস সড়ক

হাতীবান্ধা উপজেলায় লোকালয়ে ঢুকে পড়েছে তিস্তার পানি

উজানের ঢল ও ভারতের গজল ডোবার সব কটি গেট খুলে দেওয়ায় পানির তোড়ে বুধবার (২০ অক্টোবর) বেলা ১১টার দিকে ভেঙে গেছে হাতীবান্ধার ফ্লাড বাইপাস সড়কটি। এতে উপজেলার গড্ডিমারী ইউনিয়নের লোকালয়ে ঢুকে পড়েছে তিস্তার পানি। রংপুর-বড়খাতা মহাসড়কের যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে গেছে।

বুধবার (২০ অক্টোবর) দুপুরে তিস্তা ব্যারাজের ডালিয়া পয়েন্টে বিপৎসীমার ৬৫ সেন্টিমিটার ওপর দিয়ে পানি প্রবাহিত হচ্ছে বলে পানি উন্নয়ন বোর্ড নিশ্চিত করেছেন। এদিকে সকাল থেকে তিস্তা নদীর পানি বৃদ্ধির সঙ্গে সঙ্গে শুরু হয়েছে মুসুলধারে বৃষ্টিও। পরিস্থিতি নিয়ন্ত্রণে পানি উন্নয়ন বোর্ড নদী তীরবর্তী এলাকায় রেড অ্যালার্ট (লাল সংকেত) জারি করে তিস্তার আশপাশের মানুষজনকে নিরাপদ স্থানে সরে যাওয়ার আহ্বান জানিয়েছেন।

জানা গেছে, তিস্তার পানি বাড়ায় লালমনিরহাটের তিন উপজেলার তিস্তার চর এলাকায় ১০ হাজার পরিবার পানিবন্দি হয়ে পড়েছে। তলিয়ে গেছে কয়েক হাজার হেক্টর ধান ও ভুট্টাক্ষেত। পানির তোড়ে ভেঙে যাচ্ছে রাস্তাঘাট। ঘরবাড়িতে পানি প্রবেশ করায় পরিবারগুলো উঁচু স্থানে আশ্রয় নিয়েছে। পানির তোড়ে তিস্তাপারের প্রায় ৫ শতাধিক পরিবারের ঘরবাড়ি ও কয়েকশ হেক্টর জমির ফসলি ধান ক্ষেত নদীগর্ভে বিলীন হয়ে গেছে। পরিবারগুলোর মাঝে আতংক বিরাজ করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *