কিশোরগঞ্জে গমের বাম্পার ফলনের আশা করছে কৃষক

কিশোরগঞ্জে গমের বাম্পার ফলনের আশা করছে কৃষক

মোঃ আনোয়ার হোসেন কিশোরগঞ্জ নীলফামারী

নীলফামারীর কিশোরগঞ্জে চলতি মৌসূমে গমের বাম্পার ফলনের আশা করছেন কৃষক।মাঠে মাঠে দোল খাচ্ছে সবুজ সমারোহ। গমের শীষের দিকে তাকালে দু চোখঁ যেন জুড়িয়ে যায়। উপজেলার সদর ইউনিয়ন সহ ৯ ইউনিয়নের মধ্যে চাদঁখানা,বাহাগিলি, বড়ভিটা, পুটিমারী ও নিতাই ইউনিয়নে উল্লেখযোগ্য পরিমাণে গম ফলনের সম্ভবনা আছে।

বৃহস্পতিবার ( ১৪ মার্চ) উপজেলার নিতাই ও বাহাগিলি ইউনিয়নে গিয়ে কৃষকদের সঙ্গে কথা বলে জানা যায়, এক সময় পুরো উপজেলায় তামাক চাষে বিখ‍্যাত ছিল।কৃষক ধীরে ধীরে তামাক চাষে নিরুৎসাহিত হচ্ছে বিধায় তারা এখন গম সহ বিভিন্ন রবি শস‍্য চাষে ঝুঁকে পড়েছেন।

চাদঁখানা ইউনিয়নের মাঝাপাড়া গ্রামের আঃ গনি বলেন, আগে আমরা অনেক তামাক চাষ করতাম কিন্ত তামাক ব‍্যবহারে ক্ষতির কথা বিবেচনা করে গম ভুট্রা সহ কাচাঁ মরিচ চাষাবাদ করে বেশ লাভবান হয়েছি।ধীরে ধীরে এলাকায় ব‍্যাপক ভাবে গম ভূট্রা চাষাবাদ হচ্ছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে উপজেলায় ২২০ হেক্টর জমিতে গম চাষবাদ হচ্ছে।

এ বিষয়ে কথা হলে উপজেলা কৃষি কর্মকর্তা লোকমান আলম বলেন, গম চাষ বৃদ্ধির জন্য উপজেলা কৃষি বিভাগ থেকে সকল ধরণের পরামর্শ সহ কৃষকদের উৎসাহ দেয়া হচ্ছে। প্রণোদনা হিসেবে বীজ ও সার দেয়া হয়েছে। চলতি মৌসুমে উপজেলায় ২২০ হেক্টর জমিতে গম চাষাবাদ হচ্ছে। আবহাওয়া অনুকূলে থাকলে আশা করি ফলন ভালো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *