করোনায় বিশ্বজুড়ে মৃত্যু ও শনাক্ত কিছুটা কমেছে

বিশ্বজুড়ে করোনায় মৃত্যু ও শনাক্ত কিছুটা কমেছে
প্রাণঘাতী করোনাভাইরাসে বিশ্বজুড়ে শনাক্ত ও মৃত্যু কিছুটা কমেছে। গত ২৪ ঘণ্টায় আরও পাঁচ হাজার ৯১৫ জনের মৃত্যু হয়েছে। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছেন তিন লাখ ৭৪ হাজার ২৭৪ জন। সুস্থ হয়েছেন তিন লাখ ১৫ হাজার ৭৮৯ জন।

আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এ তথ্য জানা গেছে। সবশেষ তথ্য অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ২৪ কোটি ৪০ লাখ ৮৯ হাজার ৬২৮ জন। তাদের মধ্যে মারা গেছেন ৪৯ লাখ ৫৮ হাজার ৯৭৩ জন। সুস্থ হয়ে উঠেছেন ২২ কোটি ১১ লাখ ৫৭ হাজার ৮৬৫ জন।

করোনায় সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এ পর্যন্ত চার কোটি ৬২ লাখ ৯৪ হাজার ২১০ জন রোগী শনাক্ত হয়েছেন। তাদের মধ্যে মারা গেছেন সাত লাখ ৫৬ হাজার ২০৫ জন। এছাড়া সুস্থ হয়ে উঠেছেন তিন কোটি ৬০ লাখ ৩৩ হাজার ৮৮৬ জন।

তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে এ পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন তিন কোটি ৪১ লাখ ৭৪ হাজার ৮৪৩ জন। এর মধ্যে মারা গেছেন চার লাখ ৫৪ হাজার ৩০১ জন। সুস্থ হয়েছেন তিন কোটি ৩৫ লাখ ৪০ হাজার ৯৫০ জন।

করোনা মহামারিতে রাশিয়ায় টানা পঞ্চম দিনের মতো রেকর্ডসংখ্যক মানুষের মৃত্যু হয়েছে। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন এক হাজার ৭৫ জন।

এদিন দৈনিক সংক্রমণে রেকর্ড হয়েছে। ৩৭ হাজার ৬৭৮ জন নতুন রোগীও শনাক্ত হয়েছে। সংক্রমণ বেড়ে যাওয়ায় ৩০শে অক্টোবর থেকে ৭ নভেম্বর পর্যন্ত কর্মক্ষেত্র বন্ধ করার ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। এছাড়া ২৮ অক্টোবর থেকে মস্কোতে আংশিক লকডাউন জারি করার অনুমোদন দিয়েছেন।

রাশিয়ায় শনাক্ত করোনাভাইরাস রোগী মোট সংখ্যা ৮০ লাখ ৪১ হাজার ৫৮১ জন। এ পর্যন্ত মৃত্যু হয়েছে দুই লাখ ২৪ হাজার ৩৬৯ জনের। আক্রান্তের সংখ্যায় বিশ্বের মধ্যে পঞ্চম স্থানে আছে দেশটি। মৃত্যুর সংখ্যায় ইউরোপের দেশগুলোর মধ্যে শীর্ষে আছে।

কোভিড-১৯ এর বিরুদ্ধে বিশ্বের প্রথম টিকাগুলোর একটি উৎপাদন করেছে রাশিয়া। তারপরেও রাশিয়া তার জনসংখ্যার মাত্র প্রায় এক তৃতীয়াংশকে টিকা দিতে পেরেছে। ইউরোপের মধ্যে সর্বনিম্ন হারের যা একটি।

টিকা নিতে নাগরিকদের মধ্যে অনীহা দেখা দেওয়ায় রুশদের ৩০ অক্টোবর থেকে ৭ নভেম্বর পর্যন্ত কর্মস্থলে যেতে না করা হয়েছে। বহু অঞ্চলে জিম, থিয়েটার বন্ধসহ অতিরিক্ত বিধিনিষেধ আরোপ করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *