আজ ৬ ডিসেম্বর,কুড়িগ্রাম হানাদারমুক্ত দিবস

আজ ৬ ডিসেম্বর, কুড়িগ্রাম হানাদারমুক্ত দিবস

মোবাশ্বের নেছারী কুড়িগ্রাম, আজ ৬ ডিসেম্বর, কুড়িগ্রাম হানাদারমুক্ত দিবস। ১৯৭১ সালের এইদিনে পাক হানাদারমুক্ত হয় উত্তরবঙ্গের এ জেলা কুড়িগ্রাম।সেদিন সারাদেশে চূড়ান্ত বিজয় অর্জিত হয়নি কিন্তু এ অঞ্চলে উদিত হয় স্বাধীনতার মুক্ত পতাকা। ৭১’ এর যুদ্ধের সময় কুড়িগ্রাম অঞ্চল ছিল ৬ এবং ১১ নম্বর সেক্টরের অধীনে।

সে সময়ে কুড়িগ্রামের সঙ্গে ব্রহ্মপুত্র নদ দ্বারা বিচ্ছিন্ন হওয়ায় বর্তমান রৌমারী উপজেলায় ছিলো মুক্তিযোদ্ধাদের প্রশিক্ষণ ক্যাম্প। ওই সময় ‘মুক্তাঞ্চল’ নামে পরিচিত ছিলো এ উপজেলা।

নভেম্বর মাসের প্রথম থেকেই মুক্তিসেনাদের সাঁড়াশি আক্রমণে একের পর এক পতন হতে থাকে পাকসেনা ও তাদের ঘাঁটি। এভাবেই পাক বাহিনীর কবল থেকে পর্যায়ক্রমে মুক্ত হয় ভুরুঙ্গামারী, নাগেশ্বরী, চিলমারী, উলিপুর উপজেলার বিভিন্ন এলাকা।

এসব এলাকা নিজেদের কাছ থেকে হাতছাড়া হওয়ার পর পাক বাহিনী শক্ত ঘাঁটি গড়ে কুড়িগ্রাম শহরে। সেখানে মুক্তিবাহিনীর বিমান হামলায় বেসামাল হয়ে পড়ে পাকসেনারা। তাদের সাঁড়াশি আক্রমণে ৫ ডিসেম্বর থেকে পিছু হটতে শুরু করে পাকসেনারা। এরপর আসে বিজয়ের দিন ৬ ডিসেম্বর। হানাদারমুক্ত হয় কুড়িগ্রাম অঞ্চল ।

সেদিনের স্মৃতিচারণ করতে গিয়ে কুড়িগ্রাম জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার মো. আবজাল হোসেন বলেন, ‘আমাদের কাছে নির্দেশনা ছিল ৬ ডিসেম্বর কুড়িগ্রামকে হানাদারমুক্ত করতে হবে। সেই নির্দেশনা মোতাবেক আমরা হানাদারমুক্ত করতে সক্ষম হয়েছি। এরপর সাধারণ মানুষ আমাদের নিয়ে উল্লাস করেছে। সেই স্মৃতি বেঁচে থাকতে ভুলে যাব না।’

৬ নম্বর সাব-সেক্টরে কোম্পানি কমান্ডার মো. আবদুল হাই সরকার (বীরপ্রতীক) জানান, ‘আমি ৬ নম্বর সাব-সেক্টরে কোম্পানি কমান্ডার হিসেবে দায়িত্ব নিয়ে যুদ্ধ করেছি। ৬ ডিসেম্বর কুড়িগ্রামকে মুক্ত করে মুক্তিযোদ্ধাদের নিয়ে বিকেল ৪টায় শহরে প্রবেশ করে নতুন শহরের ওভারহেড পানির ট্যাংকসহ বিভিন্ন স্থাপনার ওপর স্বাধীন বাংলার পতাকা উত্তোলন করেছিলাম। সেদিন মুক্তিযোদ্ধাদের স্বাগত জানাতে হাজারো মুক্তিকামী মানুষ মিছিলে মিলিত হয়েছিল।’

মুক্তিযুদ্ধের ঐতিহাসিক এই দিনটিকে স্মরণ রাখতে বুধবার জেলা মুক্তিযোদ্ধা সংসদ, বিভিন্ন রাজনৈতিক দল, সম্মিলিত সাংস্কৃতিক জোটসহ বিভিন্ন সংগঠন পৃথক কর্মসূচির মধ্যদিয়ে পালন করবে।

date : 05-12-2023.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *