আজও বন্ধ হয়নি ইট ভাটা

আজও বন্ধ হয়নি ইট ভাটা

সম্প্রতি লালমনিরহাট সদর উপজেলার মোগলহাট ইউনিয়নের কর্নপুর (জিরামপুর) এলাকায় ‘মেসার্স টু স্টার ’ ইটভাটার কারনে অত্র এলাকার আবাদী ধানী জমির ব্যাপক ক্ষতি গ্রস্থ হয়। গত বছর মার্চ মাসের শেষের দিকে ইটবাটার বিষক্ত গ্যাসে স্কীমের ফসল পুড়ে যায়।

এতে ধানী জমির ক্ষতি ছাড়াও ভাটার বিষাক্ত গ্যাসের কারণে অত্র এলাকায় জনস্বাস্থ্য হুমকির মূখে পরে। গত বছর এপ্রিল মাসে ক্ষতিগ্রস্থ কৃষক এবং

এলাকাবাসীদের মহাসড়ক অবরোধসহ হাহাকার এবং আর্তনাদ দেখা যায়। এর সংবাদ দেশের বিভিন্ন গণমাধ্যম, প্রিন্ট মিডিয়া ও স্যোসাল মিডিয়ার প্রচারিত হয়।

গত ২৮ নভেম্বর ইটভাটাটি বন্ধের নির্দেশনা চেয়ে সুপ্রীম কোর্টের হাইকোর্ট বিভাগে ব্যারিষ্টার আব্দল্লাহ আল মামুন একটি রিট পিটিশন দাখিল করেন।

রিট পিটিশনের শুনানী শেষে হাইকোর্ট ইটভাটাটি বন্ধের নির্দেশন প্রদান করেন।
গত বছর ১৫ ডিসেম্বর হাইকোর্ট বিভাগের রিট পিটিশন এর আদেশসহ গণস্বাক্ষর সম্বলিত একটি পত্র লালমনিরহাট জেলা প্রশাসক বরাবর প্রেরণ করেন ক্ষতিগ্রস্থ কৃষক ও এলাকাবাসী।

এছাড়াও রিট পিটিশন এর আদেশসহ গণস্বাক্ষর সম্বলিত পত্রের অনুলিপি পরিবেশ অধিদপ্তর রংপুর বিভাগীয় কার্যালয়ের পরিচালক (উপ-সচিব) এবং জেলা পুলিশ সুপার বরাবরে প্রদান করা হয়।

অদ্যবধি উক্ত ইটভাটাটি বন্ধে ক্ষতিগ্রস্থ কৃষক ও এলাকাবাসির দাবী আজও পুরণ হয়নি। অথচ জনস্বাস্থ্য নিয়ে হুমকির মূখে এলাকাবাসি।

ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইন অমান্য করায় দেশের বিভিন্ন স্থানে অসংখ্যক ইটভাটা গুলো বন্ধ করে দেয়া হয়েছে। অদৃশ্য কারণে লালমনিরহাট সদর উপজেলার মোগলহাট ইউনিয়নের কর্নপুর (জিরামপুর) এলাকায় ‘মেসার্স টু স্টার’ ইটভাটাটি বন্ধ হচ্ছে না।

ইটভাটাটি বন্ধে সংশ্লিষ্টদের সহযোগিতা কামনা করছেন ক্ষতিগ্রস্থ কৃষক ও এলাকাবাসী।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *